,

ডানা মেলেছে ২ ইঞ্জিনের বৃহত্তম বিমান

বিদেশ ডেস্ক: বিশ্বের সবচেয়ে বড় টুইন-ইঞ্জিন বিমান ৭৭৭এক্স-এর পরীক্ষামূলক উড্ডয়ন সফলভাবে সম্পন্ন করেছে বোয়িং। গত বছর প্রতিষ্ঠানটির দুটি বিমান বিধ্বস্ত হয়ে ৩৪৬ আরোহীর প্রাণহানির জেরে ৭৩৭ ম্যাক্স বিমান বাজার থেকে সরিয়ে নেয়ার পর নিজেদের সুনাম কিছুটা টেনে তোলার চেষ্টা করছে বোয়িং। এর অংশ হিসেবেই এ পরীক্ষা চালানো হল। সিয়াটল থেকে ফ্লাইটটি শুরু হয়ে টারা ৪ ঘণ্টা ধরে চলে। প্রবল বাতাস থাকার কারণে চলতি সপ্তাহে এর আগে এ ধরনের দুটি প্রচেষ্টা বাতিল করা হয়। এমিরেটসের সঙ্গে যুক্ত হওয়ার আগে বিমানটির আরও পরীক্ষা-নিরীক্ষা করবে তারা।

২৫২ ফুট লম্বা যাত্রীবাহী বিমানটি চলতি বছরেই উদ্বোধন করার কথা ছিল কিন্তু কারিগরি ত্রুটির কারণে তা পেছানো হয়। বোয়িংয়ের সফল ৭৭৭ মিনি জাম্বো বিমানের আরও উন্নত ও বড় সংস্করণ হচ্ছে ৭৭৭ এক্স বিমানটি। বিমানটির উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হচ্ছে এটি ডানা ভাঁজ করতে পারবে এবং বাণিজ্যিকভাবে বিশ্বের সবচেয়ে বড় ইঞ্জিন রয়েছে এটির। ‘একটি কোম্পানি হিসেবে আমরা যেসব দুর্দান্ত কাজ করতে সক্ষম এ বিমানটি সেটারই প্রামাণ,’ বলেন ৭৭৭এক্সের মার্কেটিং পরিচালক ওয়েন্ডি সোয়ার্স।

বোয়িং বলছে যে, তারা ৩০৯টি বিমান বিক্রি করেছে যার প্রতিটির মূল্য ৪৪২ মিলিয়ন ডলার। বিমানটিতে ৩৬০ জন যাত্রী ধারণ ক্ষমতা থাকবে।গত বছর মাত্রা ৫ মাসের ব্যবধানে দুটি ৭৩৭ ম্যাক্স বিমান বিধ্বস্ত হওয়ার পর বোয়িং কিছুটা সংকটে পড়েছে, প্রথমটি হয় ২০১৮ সালের অক্টোবরে ইন্দোনেশিয়ায় ও পরেরটি হয় মার্চে ইথিওপিয়ায়।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


সংবাদ পড়তে লাইক দিন ফেসবুক পেজে
shares